কুবলয় বসু-র কবিতাগুচ্ছ

জাতকমালা

কুবলয় বসু

১।

বারের পুজো-পাঁচালি, ফলমিষ্টিসিন্নি আয়োজন। ঘরের দালানে এসে দাঁড়িয়েছে ছাঁচে ঢালা নতুন বৌ। প্রতি রাত্রে যাবতীয় উপাসনা মুখ চেপে ধরে তার। একমাত্র পুরুষদেবতা তুষ্ট হয় রক্তপাতে। তারপর নীলবর্ণ ব্যথা মুছে যোগ দিতে হয় তাকে পুজো আয়োজনে। রোজকার মারণযজ্ঞের শেষে জন্ম নেয় এক নগ্ন দেবীমূর্তি।

২।

আয়নার ওপারে যে মানুষ পোশাক ছাড়ছে, কিংবা বন্ধ দরজার মধ্যে বুঝে নিচ্ছে নতুন বিবাহ, তার প্রতিবিম্ব তাকে ঈর্ষা করে রোজ। ঝাঁপিয়ে পড়তে চায় সেও রবিবারের ম্যাটিনি শো-তে। রণক্লান্ত পুরুষের চোখ পড়ে যায় মাঝেমধ্যে প্রতিপক্ষের অদ্ভুত ঘোরলাগা চাহনিতে। গাঢ় ঘুম শেষ করে সিগারেট জ্বালে, তারপর হেসে উঠে ধোঁয়ায় উড়িয়ে দেয় নিজস্ব দ্বিতীয় সত্তা।

৩।

মাঝে মাঝে মদের সহজে প্রিয় পোষা প্রাণীটিকে খুন করি। দাহ্য তরল ছিটিয়ে দিই, সমস্ত প্রত্যঙ্গ গুণে রাখি। সিগারেট ধরাবার পর নিভে আসা দেশলাইকাঠি আচমকা ছুঁড়ে দিই। পোড়া মাংসের গন্ধে ছুটে আসে নতুন সম্পর্ক। তাকে দেখি, ফের খিদে পায়। মদের ইশারা কমে এলে, পুরুষের খিদে জেগে ওঠে।

৪।

গোপন দুপুরগুলো পাড়াময় জমে থাকে। নেশা ধরানো ভাত-সবজিমাখা গন্ধ পাক খেতে খেতে উঠে আসে ভেজানো দরজা ঠেলে। আলোআঁধারি সে স্বপ্ন বিছানাময় দুলতে থাকে। হাত কাঁপে, দ্বিধা হয়, তবু পাখা বন্ধ হয়ে শেষমেশ একা এক দড়ি নেমে আসে।

CATEGORIES
TAGS
Share This

COMMENTS

Wordpress (3)
  • comment-avatar
    Rajesh Ganguly 9 months

    চারটি কবিতার শিরোনামটি যথেষ্ট অর্থবহ, সম্মোহক টানে নিয়ে আসে কবিতার শরীরে। প্রথম কবিতাটির বিষয়বস্তুতে নতুনত্ব কিছু নেই, উপস্থাপনায় কবির নিজস্বতা আছে যদিও। কিন্তু চমকে দেয় দ্বিতীয়টি। প্রথম পংক্তি থেকেই যে মায়াসফর শুরু হয়, আহা ভাসতে ভাসতে কোন এক অজানার উদ্দেশ্যে ভেসে চলা…অসামান্! অলটার ইগো নিয়ে এই আনকোরা অ্যাপ্রোচে মুগ্ধতার সাম্পান ভাসাই চেনা স্রোতে…পরতে পরতে খুলে আসছে বিবিক্ত রেশমবাহার…জাস্ট মাইন্ডব্লোয়িং! তৃতীয়টিতে ‘মদের সহজে’-র ব্যবহার এত আধুনিক ও শক্তিশালী যে লেখাটি এক অন্য উচ্চতায় পৌঁছে যায়। চতুর্থটিতে এসে আবার ধাক্ক! প্রথম পংক্তি থেকেই ধুন্ধুমার! শেষ হচ্ছে এক তীব্রতায়, যন্ত্রণার অন্তর্লীন ব্যপ্তিতে চিরকালীন হয়ে ওঠা এই অংশটি শ্রেষ্ঠত্বে আসীন হয়ে ওঠে। কবি কুবলয় বসুর স্বাতন্ত্র্য এর আগে বহু কবিতার শরীরে পাঠককে মোহিত করেছে…আরো একবার সেই পৌনঃপুনিকতার মূর্ছনা…

  • comment-avatar
    সৌম্য চ্যাটার্জী 9 months

    ভালো লেগেছে ভাই। অন্যরকম।

  • comment-avatar
    Manasi Kabiraj 1 month

    বেশ ভালো